WHAT IS VPN f
সিক্রেটস টিপস

ভি,পি,এন (vpn) কি ? ভি,পি,এন ব্যবহার করা কি নিরাপদ?

(vpn) ভিপিএন শব্দটি একটি সংক্ষিপ্তরূপ এর পূর্ণরূপ হল virtual private network. 

 যখনি আমাদের ইন্টারনেট স্পিড কোমে যায় বা ফ্রি ইন্টারনেট ব্যবহার করার ভাব আসে, তখন আমাদের ভিপিএন এর কথা মনে পরে। এবং, বেশিরভাগ লোকেরাই, ভিপিএন কে ফ্রীতে ইন্টারনেট ব্যবহারের একটি মাধ্যম হিসেবে জানেন। কিন্তু, সেটা সত্যি নয়। ভিপিএন আপনার ব্যবহৃত ইন্টারনেট এবং অন্য একটি নেটওয়ার্কের মাধ্যমে নিরাপত্তা কানেকশন তৈরি করে দেয়। 

ইন্টারনেট ব্যবহারের মাধ্যমে তথ্য আদান প্রদানের ক্ষেত্রে তথ্য চুরি হওয়ার বড় ধরনের একটা ঝুঁকি থাকার কারণে আপনার তথ্যগুলোকে সিকিউর রাখার জন্য মূলত ভিপিএন ব্যবহার করবেন ।সাধারণ ভাবে, যারা ভিপিএন মানে কি সেটা জানেন, তারা এর ব্যবহার কিছু ব্লক ওয়েবসাইট এ প্রবেশ করার জন্য করেন। মানে, ইন্টারনেটে এমন অনেক ওয়েবসাইট রয়েছে, যেগুলি কিছু বিশেষ দেশ বা জায়গাতে বন্ধ বা ব্লক করা। এবং, এই ব্লক ওয়েবসাইট গুলিতে লোকেরা এই ভিপিএন এর মাধ্যমে প্রবেশ করে সেগুলি ব্যবহার করতে পারেন। 

what is vpn

তাছাড়া, আজকের ইন্টারনেট এবং অনলাইনের দুনিয়াতে ইন্টারনেট ব্যবহারকারীদের সংখ্যা যেভাবে দিনের পর দিন বাড়ছে, ঠিক সেভাবে, ইন্টারনেটের মাধ্যমে আপনার পার্সোনাল ডাটা চুরি করার মতো সাংঘাতিক হ্যাকার দেড় সংখ্যা ও বেড়ে যাচ্ছে । 

এক্ষেত্রে, নিজের অনলাইন গোপনীয়তা এবং তথ্য সম্পূর্ণ ভাবে সুরক্ষিত রাখার জন্যও ভিপিএনএর ব্যবহার প্রচুর পরিমানে করা হয়। আসলে, ভিপিএন এর ব্যবহারের ফলে, আপনি যেই জায়গার থেকে ইন্টারনেট ব্যবহার করছেন, সেই জায়গাটা লুকিয়ে দেয়া হয়। এবং, তার বদলে অন্য একটি দেশ বা দেশের  লোকেশন এর নেটওয়ার্ক দেখিয়ে দেয়া হয়।

ভিপিএন  কিভাবে কাজ করে?

আপনি যদি একজন ইন্টারনেট ইউজার হয়ে থাকেন। তাহলে কম্পিউটার, ল্যাপটপ, মোবাইল বা যে কোন ডিভাইসে ইন্টারনেট ব্যবহার করেছেন।মূলত ইন্টারনেট সংযোগকে ভিপিএন  এনক্রিপ্ট করে,আপনার মোবাইল, ল্যাপটপ অথবা কম্পিউটারে ইন্টারনেট ব্যবহারের ডিভাইসগুলো আইপি এড্রেস চেঞ্জ করে অন্য একটি তে রুপান্তরিত করে দেয়।অর্থাৎ

 ইন্টারনেট সংযোগে একটি ভার্চুয়াল সুরঙ্গ তৈরি করে।  এতে, অনলাইন হ্যাকার রা আপনার নেটওয়ার্ক এর আসল লোকেশন খুঁজে পাই না । তাই, মনে রাখবেন, আজকের এই ইন্টারনেটের দুনিয়াতে সুরক্ষিত থাকার জন্য ভিপিএন এর ব্যবহার করাটা অনেক জরুরি।

ভি,পি,এন, কেন ব্যবহার করবো.?

WHAT IS VPN f

আজ ইন্টারনেটের যুগ, এবং আমরা ইন্টারনেটে অনলাইন পেমেন্ট, অনলাইন ট্রানসাকশান করা, পার্সোনাল ইনফরমেশন শেয়ার করা এবং আরো অনেক ধরণের কাজ করি যার ফলে অনেক সহজেই একজন হ্যাকার বা ডাটা চোর সেগুলি চুরি করে নিতে পারে। VPN এর মাধ্যমে, ইন্টারনেট ব্যবহার করা আপনার কম্পিউটারের বা মোবাইলের IP Address টি বদলিয়ে দেয়া হয় এবং একটি আলাদা জায়গা বা দেশের IP address এ বদলে দেয়া হয়। ফলে, আপনি কোন জায়গার থেকে ইন্টারনেট ব্যবহার করছেন, সেটা খুঁজে পাওয়াটা অসম্ভব হয়ে দাঁড়ায়।তাই ভিপিএন ব্যবহার করাটা জরুরি।

আশাকরি ভিপিএন এর কাজ” কি সেটা বুঝেছেন …

ভিপিএন কত প্রকার.?

pptp. কমন একটি টানেলিং জার সম্পূর্ণ রূপ হল point to point. Windows 95 ব্যবহার করা হয়েছে pptp তাহলে বুঝতে পারছেন এটি অনেক পুরনো পুরনো হওয়ার কারণে হ্যাকার দ্বারা আক্রান্ত হবার সম্ভাবনা অনেকটাই থেকে থাকে

sstp. pptp এর চেয়ে অনেক বেশী কার্যকর এবং : secure socket tunneling protocal এর সংক্ষিপ্ত রূপ হল sstp যেটা উইনডোজ সাপোর্ট করে pptp এর চেয়ে sstp অনেক বেশি কার্যকর এবং নিরাপদ হয়ে থাকে

L2TP. এর পূর্ণরূপ হল Layer 2 Tunnel Protocal. (L2TP) এনক্রিপশন করে না .

L2TP টানেল তৈরি করে সিকিউর এনক্রিপশনের IPSEC জিনিসটা দেখে L2TP সব ট্রাফিক এনক্রিপশন করে টপ এ যোগ করে তাতে অপশন গুলো আগের চেয়ে অনেক স্লো হয়ে যায় 

Open Vpn মানে ওপেনসোর্স মানে বোঝা যায় open-source টেকনোলজিতে ওপেন ভিপিএন ইউজ করা হয় ওপেন ভিপিএন এর কনফিগারেশন সবচেয়ে বেশি উন্নত ওয়েব এর জন্য নিরাপদ হিসেবে এটিকে বিবেচনা করা হয়.

IKE V2 এর পূর্ণরূপ হল Internet key exchange version 2.

ভিপিএন ব্যবহার করা কি নিরাপদ?

ভিপিএন ব্যবহার করা কি আসলে নিরাপদ। ইয়াহু টেকের একটি রিপোর্টে দাবি করেছে, অনলাইনে গোপনীয়তা রক্ষার্থে, ভিপিএন সবসময় নিরাপত্তা দিতে পারে না।

WHAT IS VPN f

কিছু সেরা ফ্রি ভিপিএন .

WindScribe – সম্পূর্ণ free vpn software সব ধরণের features এর সাথে। এখানে ১০ জিবি ফ্রি ডাটা প্রত্যেক মাসেই পাবেন।

Tunnelbear – এই ফ্রি vpn সফটওয়্যার আপনাকে প্রত্যেক মাসে ৫০০ mb করে ডাটা দিবে। এমনিতে,  ভিপিএন প্রথমবারে ব্যবহার করা লোকেদের জন্য বেস্ট।

Speedify – এই ভিপিএন সফটওয়্যার ব্যবহার করে আপনারা অনেক দ্রুত এবং ফাস্ট ইন্টারনেট ব্যবহার করতে পারবেন। তাছাড়া, এখানে আপনাদের ৫ জিবি ডেটা প্রত্যেক মাসে ফ্রীতেই দেয়া হবে। 

HotspotShield – মোবাইলের সবচেয়ে জনপ্রিয় এবং ভালো vpn app. ফ্রীতে আপনারা ৫০০mb ডাটা ডেইলি ব্যবহার করতে পারবেন।

TunnelBear – প্রত্যেক মাসে ৫০০ mb ডাটা দেয়া হবে। এবং, এই সফটওয়্যার computer ও mobile দুটোর জন্যই রয়েছে।

TurboVpn – এই ভিপিএন এপ্লিকেশন সম্পূর্ণ ভাবে ফ্রি এবং গুগল প্লে স্টোর থেকে সহজেই ডাউনলোড করতে পারবেন।

আজ এ পর্যন্তই……

 পোষ্টটি ভালো লাগলে বা আরো কিছু জানার থাকলে কমেন্ট বলতে পারেন। অথবা আমাদের জন্য কন পরামর্শ থাকলে কমেন্ট জানাতে ভুলবেন না।
আমাদের মেইল করুন এই ঠিকানায় Admin@tech24update.com
আপনার বন্ধু দের সঙ্গে পোষ্টি শেয়ার করতে ভুলবেন না।

One thought on “ভি,পি,এন (vpn) কি ? ভি,পি,এন ব্যবহার করা কি নিরাপদ?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *