হোস্টিং /ডোমেইন কি.? হোস্টিং কত প্রকার.? হোস্টিং কি ভাবে কাজ করে.?

কোন ব্লগ বা ওয়েবসাইট খোলার আগে অবশ্যয়ই ওয়েব  হোস্টিং এবং ডোমেইন সম্মন্ধে ধারনা রাখা দরকার।কারন এগুলো না জানলে ওয়েবসাইট তৈরি করা যায়না।দুনিয়াতে থাকলে হলে যেমন থাকার যায়গা বা ঘরের প্রয়োজন হয় তেমনি ইন্টারনেটের দুনিয়ায় কোন ব্লগ বা ওয়েবসাইট রাখতে গেলে এটা রাখার জন্য হোস্টিং এর দরকার হয়।

অর্থাৎ হোস্টিং হলো জায়গা বা স্পেস যেখানে ব্লগ বা ওয়েবসাইট রাখা হয়।ইন্টারনেটে যেকোনো ওয়েবসাইট, app বা ব্লগ চালু করার জন্য আপনার সর্ব প্রথমে, তাদের রাখার জন্য একটি জায়গা কিনতে হবে।

 এবং, আপনি কিনেনেয়া সেই জায়গাকেই ওয়েব হোস্টিং (web hosting) বলা হয়।ওয়েব হোস্টিং হচ্ছে এমন একটি সেবা যার মাধ্যমে আপনার ওয়েবসাইট টি দিনে ২৪ ঘন্টা এবং বছরে ৩৬৫ দিন অন থাকবে । সেই সাথে ওয়েবসাইট টি ওয়ার্ল্ড ওয়াইড প্রদর্শন করতে পারবেন।

what is hosting

সহজ ভাবে বললে আমাদের অস্তিত্ব টিকিয়ে রাখার জন্য যেমন থাকার জায়গা দরকার তেমনি ইন্টারনেটের দুনিয়ায় কোন ব্লগ বা ওয়েবসাইট রাখার জন্য একটা জায়গা বা স্থানের প্রয়োজন হয় আর এই জায়গা বা স্থানকেই হোস্টিং বলা হয়। হোস্টিং জানা যেমন জরুরি তেমনি ডোমেইন  সম্মন্ধে ধারনা রাখাও জরুরি। কেননা কোন ব্লগ বা ওয়েবসাইট এর পরিচিতির জন্য  এটার একটা ইউনিক ঠিকানার দরকার।সহজ ভাবে বলতে গেলে পৃথিবীতে আমাদের সবারই যার যার ঠিকানা আছে চিনার জন্য।

 অবশই পড়ুন- আর্টিকেল লিখে ইনকাম করুন, পেমেন্ট বিকাশ, রকেট এ নিন।

আর এই ঠিকানা দিয়েই আমরা যে কাউকে বা অপরিচিত ব্যক্তিকে খুঁজে বের করতে পারি।ঠিক তেমনি ভাবে ইন্টারনেটের জগতে কোন ব্লগ বা ওয়েবসাইট এর ঠিকানার প্রয়োজন হয়।আর সেই ঠিকানা দিয়েই আমরা সহজেই যে কোন ওয়েবসাইট খুঁজে বের করতে পারি।অর্থাৎ কোন ওয়েবসাইট ডোমেইন করার পর সেই ওয়েবসাইট সারা বিশ্বে প্রদর্শীত হবে।তখন থেকে সবাই এটা দেখতে পারবে।

আরো সহজ করে বলি,আমরা যদি অপরিচিত জায়গায় যায় সে জায়গার নাম বা ঠিকানা জানতে হয়।ঠিক তেমনি ইন্টারনেটের জগতে ওয়েবসাইটকে খুজে বের করতে গেলে বা পরিচিতি পেতে গেলে নির্দিষ্ট ঠিকানার প্রয়োজন হয় 

আর এই ঠিকানাকেই ডোমেইন বলে

ডট কম ছারাও বিভিন্ন ধরনের ডোমেইন ঠিকানা তৈরি করা যায় যেমনঃ 

Net, .Org, .Biz, .Mobi, .Info, .Asia, .In, .tv etc । যদিও সবগুলোই ডোমাইন নেম, কিন্তু মনে রাখা ভাল সেরা ডোমেইন হিসেবে বিবেচিত হয় ডট কম, ডট নেট এবং ডট ওরগ ।

আমরা যখন কোন ওয়েবসাইট এ প্রবেশ করি তখন সাধারনত https://www.tech24update.com এভাবে লিখি এখানে লক্ষ্য করুন প্রথম অংশটি অর্থাৎ https:// কে বলা হয় প্রোটকল, দ্বিতীয় অংশটি www কে World Wide Web যা সংক্ষেপে www নামে পরিচিত, তৃতীয় অংশটিকে (tech24update) ডোমেইন নাম বলা হয়, এবং সর্বশেষ অংশটিকে এক্সটেনশন বলা হয়।

what is hosting

হোস্টিং কত প্রকার ও কি কিঃ?

হোস্টিং প্রধানত চার প্রকার। যেমনঃ

১। শেয়ারড হোস্টিং.

২। রিসেলার হোস্টিং.

৩। ভিপিএস হোস্টিং .

৪। ডেডিকেটেড হোস্টিং.

 

জানুন বিস্তারিত,

হ্যাকিং কি.? হ্যাকার কে.? হ্যাকিং কত প্রকার.?

 

শেয়ারড হোস্টিংঃ শেয়ার্ড হোস্টিং হচ্ছে একটা কম্পিউটারে একটা হার্ড ডিস্ক থাকবে সে হার্ড ডিস্ক এর সব হোস্টিং স্পেস ইউজার দের মধ্যে ভাগ করে দেওয়া।  আমরা একটা বিল্ডিং কে একটা সার্ভার এর সাথে তুলনা করতে পারি। ধরেন অনেকের একটা বিল্ডিং কেনার সামর্থ্য থাকে না বা তার পুরো বিল্ডিং এর প্রয়োজন নেই। 

যার যার পরিবার অনুযায়ী বাসা দরকার।তখন তার যে কয়েকটি রুম দরকার সেই কয়েকটি রুম ভাড়া নেয়। ঠিক তেমনি ছোট ছোট ব্যবসায়ী দের একটা সার্ভার কেনার প্রয়োজন নেই কারন এত পরিমান হোস্টিং তাদের প্রয়োজন নেই। তাদের প্রয়োজন অনুযায়ী তারা হোস্টিং স্পেস কিনে ব্যবহার করে। আর তাদের চাহিদা অনুয়াযী হোস্টিং ব্যবসায়ীগন শেয়ারড হোস্টিং প্যাকেজ বানিয়ে বিক্রি করেন।

what is hosting,

রিসেলার হোস্টিংঃ রিসেলার হোস্টিং শেয়ার্ড হোস্টিং এর মতই। বিভিন্ন হোস্টিং প্রোভাইডার এর কাছে থেকে কিনে যারা মার্কেটে সেল করে সেই হোস্টিং গুলোই মূলত রিসেলার হোস্টিং।  মনে করেন,আপনি একজন ওয়েব ডেভেলপার এবং আপানার  কিছু  ক্লায়েন্ট আছে যাদের ডোমেইন এবং হোস্টিং প্রয়োজন। 

তারা আপনাকে একটি ভাল মানের ডোমেইন এবং হোস্টিং প্রোভাইডার এর সার্ভিস নিয়ে তার ওয়েবসাইটের ডিজাইন করতে বলল।তখন আপনি নিজেই রিসেলার প্যাকেজ কিনে নিজের মত প্যাকেজ তৈরি করে আপানার ক্লায়েন্ট এর কাছে বিক্রি করেন এটা দিয়েও অনেক টাকা ইনকাম করা যায় ।

what is hosting

ভিপিএস হোস্টিংঃ ভিপিএস এর পূর্ন অর্থ ভার্চুয়াল প্রাইভেট সার্ভার (Virtual Private Server)। ভিপিএস হল একটি সার্ভারের চাইল্ড স্পেস যা সম্পূর্ণ সার্ভারের বৈশিষ্ট্য। এটির অর্থ  নিজস্ব অপারেটিং সিস্টেম, অ্যাপ্লিকেশন এবং কনফিগারেশন রয়েছে। এই সবগুলি একটি একক শক্তিশালী সার্ভারের মধ্যে রয়েছে। প্রতিটি সার্ভারে একাধিক ভিপিএস অ্যাকাউন্ট থাকতে পারে।

১০ জিবি এস এস ডি হোস্টিং + (.) কম ডোমেইন . ১ বছরের জন্য ,lifetime ssl certificate পাচ্ছেন মাত্র 2,149 টাকাই , দেশের সেরা ই কমার্স দারাজে । আর আপনি যদি এখানে দেওয়া লিংক থেকে কিনেন তাহলে পাবেন আরো 100 টাকা ডিসকাউন্ট। ডিসকাউন্ট পেতে এই voucher code টি ব্যবহার করুন ।

লিংক- DARAZ

voucher code, ( TECH24U100 )

daraz

ডিসকাউন্ট পেতে enter voucher code বাক্স এ আমাদের দেওয়া কোড টি দিন। (আরো কিছু জানার থাকলে কমেন্ট করুন)

what is hosting

 ডেডিকেটেড হোস্টিংঃ একটা বিল্ডিং কে আমরা ডেডিকেটেড হোস্টিং বা সার্ভারের সাথে তুলনা করতে পারি। ডেডিকেটেড হোস্টিং বা সার্ভার বেশ ব্যয়বহুল। আর এটা মেইন্টেন্ট করার জন্য বেশ কিছু দক্ষতার প্রয়োজন আছে। যাদের ওয়েবসাইট এর জন্য অনেক বেশি হোস্টিং স্পেস এর প্রয়োজন এবং অতিরিক্ত নিরাপত্তা প্রয়োজন তারা ডেডিকেটেড হোস্টিং বা সার্ভার ব্যবহার করেন। ডেডিকেটেড হোস্টিং বা সার্ভার সাধারনত হোস্টিং ব্যবসায়ীরা বেশি ব্যবহার করেন। 

এতোটা সময় ব্যয় করে পোষ্টটি পড়ার জন্য ধন্যবাদ।  পোষ্টটি ভালো লাগলে বা আরো কিছু জানার থাকলে কমেন্ট বলতে পারেন। অথবা আমাদের জন্য কন পরামর্শ থাকলে কমেন্ট জানাতে ভুলবেন না। আমাদের মেইল করুন এই ঠিকানায় Admin@tech24update.com আপনার বন্ধু দের সঙ্গে পোষ্টি শেয়ার করতে ভুলবেন না।

রেটিং প্লিজ..
5/5

2 thoughts on “হোস্টিং /ডোমেইন কি.? হোস্টিং কত প্রকার.? হোস্টিং কি ভাবে কাজ করে.?”

Leave a Comment

%d bloggers like this: