fiverr gig
অনলাইন ইনকাম

Fiverr গিগ তৈরী করুন । SEO সম্পর্ণ । 

Fiverr বর্তমান ফ্রীলান্সিং এর জন্য খুবি জনপ্রিয় একটি মার্কেটপ্লেস। এখানে কাজ করতে হলে আপনাকে গিগ তৈরী করে কাজ করতে হয়ে।

Fiverr কি তা জানতে এই পোষ্ট টি পড়ুন। 

তুলনামুলক নতুনদের কাছে এটা আরো বেশি জনপ্রিয়। শুধু সেলার নায় বায়ার দের কাছেও Fiverr খুব জন প্রিয়। কারন এখানে কিছু নিয়ম মেনে গিগ তৈরী করলে ভালো কাজ পাওয়া যায়। তেমনি বায়ার ও এখানে কম মূল্য নিজের কাজ করিয়ে নেওয়ার জন্য আসে।

নতুন অনেকেই একাউন্ট খুলেই কনমতে একটি গিগি তৈরি করে ফেলে।  Fiverr একাউন্ট খুলার নিয়ম জানতে এই পোষ্ট টি পড়ুন। এবং রীতিমতো  তা মার্কেটিং শুরু করে দেয়।আপনার গিগে যদি সবকিছু ঠিকঠাক না থাকে আপনি যতোই মার্কেটিং করেন না কেনো কনো লাভ হবে না। তার চেয়ে ভালো একটি ভালো  মানের গিগ তৈরী করুন,  মার্কেটিং করতে হবে না। এমনিতেই কাজ পাবে। 

মনে রাখবেন আপনি যে সেবা Fiverr দিতে চাচ্ছেন সেই একই সেবা আর শত শত বা হাজার হাজার মানুষ দিচ্ছে,  তাহলে বায়ার কেনো আপনাকে কাজ দিব.?অব্যশ আপনাকে এমন কিছু লিখতে হবে যেনো বায়ারের চোখে ধরে।

একাউন্ট খলার পর ১ দিনেই গিগ দিবেন না। সময় নিন,  প্রচুর রিসার্চ করুন। আপনি যে বিষয়ে গিগ দিতে চাচ্ছেন। সেই বিষয়ে Fiverr সার্চ করুন। টপে থাকা ১০/১৫ টা গিগ নতুন টেপে অপেন করুন, দেখুন আর বুঝার চেষ্টা করুন তারা কেনো টপে আছে।

গিগ টাইটেল।

fiverr gig

গিগ তৈরী করার জন্য আপনাকে প্রথমে গিগ টাইটেল দিতে হবে। গিগ টাইটেল নিয়ে রিসার্চ করুন। আপনার সেম ক্যাটাগরীত Fiverr টপে থাকা কিছু গিগ কে রিসার্চ করুন, নোট করুন তারা কি দিয়েছে টাইটেলে। তাদের গিগ টাইটেল থেকে ধারনা নিয়ে একটি সুন্দর গিগ টাইটেল দিন। সাবধান মোটেও অন্যকারো গিগ টাইটেল /গিগ ডিসকিপশন অথবা গিগ ইমেজ কপি করবেন না। তাহলে গিগ ব্যন করে দিবে এমনকি একাউন্ট সহ ডি-এক্টিভ করে দিবে।  তবে গিগ ট্যাগ কপি করতে পারবেন।

সার্ভিস ক্যাটাগরি।

 আপনি কি ধরনের সার্ভিস দিতে চান তা সঠিক ভাবে দিন। ক্যাটাগরি ভুল হলে আপনি বায়ার রিকুয়েষ্ট পাবেন না। আবার কেউ সার্চ করেও আপনার গিগ পাবে না।

গিগ ট্যাগ।

গিগ ট্যাগ।
  এটা খুব গুরুত্বপূর্ণ । এক জন বায়ার তার কাজের জন্য কি লিখে সার্চ করতে পারে। সেগুলা ট্যাগ এ দিয়ে দিনে। অনন্য গিগ থেকে দেখতে পারেন তারা কি ধরনের ট্যাগ ব্যবহার করেছে।

 

প্রাইস প্যাকেজিং।

প্রাইস সাধারণতো ৩ টি প্যাকেজ দেওয়া যায়। Basic, Standard,  Premium,। ৩ টি দেওয়া ভালো। এখানে খেয়াল রাখবেন, এমন প্রাইস দিবেন না যেনো বায়ার দেখে পালায়।  অবার কমও দেওয়া যাবে না। এতে মার্কেট নষ্ট হবে। তাছারা Fiverr এ যারা কাজ করিয়ে নেয় (বায়ার) এরা টাকার চেয়ে কাজের কোয়ালিটির উপর নজর দেয়। আপনি যদি নতুন হয়ে থাকেন তাহলে আমি বলবো সামান্য একটু কম প্রাইস দিন গিগ প্যাকেজে। এতে কাজ পাওয়ার সম্ভাবনা বেরে যাবে। এজন্য অনন্য গিগ গুলা দেখুন তারা কেমন প্রাইজ দিয়েছে

গিগ ডেসক্রিশন।

fiverr gig seo

গিগ ডেসক্রিশন সবসময় সুন্দর করে গুছিয়ে লেখুন। এখানে মুলতো আপনি কি সার্ভিস দিতে চাচ্ছে তা বর্ননা করবেন। মনে রাখবে গিগ ডেসক্রিশনে কাজের বিষয়ে কন কিছু অতিরিক্ত লিখবেন না।
যতটুকু কাজ আপনি পারেন ততোটুক নিখুন কমও না বেশিও না। ধরুন আপনি এমন কিছু লিখলেন যে কাজ আপনি পারেন না বা এই প্রাইজে সেটা করা সম্ভব না। কিন্তু দেখাগেলো বায়ার সেই কাজটুকু করে দিতে বল্লো। আপনি দিলেন না বা পারলেন না। বায়ার যদি রিপোর্ট করে তবে আপনার গিগ বাতিল অথবা একাউন্ট ডি- এক্টিভ করে দিবে।

রিকুএন্টিলি FAQ,

এখানে আপনার কাজ সম্পর্কে কিছু প্রশ্ন করে, উত্তর দিয়ে দিবেন,  যেনো বায়ার এখান থেকে তার কমন কিছু প্রশ্নের উত্তর পেয়ে যায়। এবং আপনার কাজের জন্য যা প্রয়জন তা এখানে বলে দিবেন। ধরুন আপনি বিজনেস কার্ড ডিজাইন এর কাজ করবেন। তাহলে এখানে বলে দিবেন কি কি ইনফরমেশন দরকার। 

গিগ ইমেজ।

fiver gig image

আপনি ১ টি গিগে ৩ টি ইমেজ দিতে পারবেন। ৫৫০×৩৭০ পিক্সেল এর জে,পি,জি অথবা পি,এন,জি ফরম্যাট এর ছবি ব্যবহার করবেন। কারো গিগি ইমেজ কপি করবেন না। গিগি ইমেজ সবসময় আকর্ষণীয় করে দেওয়ার চেষ্টা করবেন। এ ছারা আপনি চাইলে, আপনার কাজের উপর একরি ছোট ভিডিও দিতে পারবেন। ৫০মেগাবাইট এর মধ্যে থাকতে হবে, যা সর্বোচ্চ ৭৫ সেকেন্ডের পর্যন্ত দিতে পারবেন। আপনি চাইলে একটি পি,ডি,এফ ফাইল ও দিতে পারেন যেখানে আপনার কাজের স্যাম্পল সহ কাজে বর্ননা থাকবে। উপরের নিয়ম গুলা মেনে গিগ তৈরী করলে আপনি ভালো ফলাফল পাবেন। আর কখনো তারাহুরো করবেন না। ঠান্ডা মাথায় রিসার্চ করুন সময় দিয়ে গিগ তৈরী করুন।

ভালো লাগলে কমেন্ট করতে ভুলবেনা না।
আমাদের জন্য কন পরামর্শ থাকলে কমেন্ট জানাবেন,
আমাদের মেইল করুন এই ঠিকানায় Admin@tech24update.com
আপনার বন্ধু দের সঙ্গে পোষ্টি শেয়ার করতে ভুলবেন না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *