প্রযুক্তিগত অগ্রগতি এবং তথ্য প্রযুক্তির ব্যবহার।

বিগত কয়েক দশকগুলিতে, কম্পিউটিং এবং যোগাযোগের ক্ষেত্রে একটি বিপ্লব ঘটেছে এবং সমস্ত ইঙ্গিত রয়েছে যে প্রযুক্তিগত অগ্রগতি এবং তথ্য প্রযুক্তির ব্যবহার দ্রুত গতিতে অব্যাহত থাকবে। প্রযুক্তিগত উন্নতি এবং বৃদ্ধি প্রতিযোগিতা উভয়ই ফলশ্রুতিতে যোগাযোগের ক্রমহ্রাসমান ব্যয় হ’ল নতুন তথ্য প্রযুক্তির শক্তি ও ব্যবহারের নাটকীয় বৃদ্ধি ও সহযোগিতা এবং সমর্থন।

 মুরের আইন অনুসারে, মাইক্রোচিপগুলির প্রক্রিয়াজাতকরণ শক্তি প্রতি 18 মাসে দ্বিগুণ হচ্ছে। এই অগ্রগতিগুলি অনেকগুলি উল্লেখযোগ্য সুযোগ উপস্থাপন করে তবে বড় চ্যালেঞ্জও তৈরি করে। আজ, তথ্য প্রযুক্তির উদ্ভাবনগুলি সমাজের অসংখ্য ডোমেন জুড়ে বিস্তৃত প্রভাব ফেলছে এবং নীতিনির্ধারকরা অর্থনৈতিক উত্পাদনশীলতা, বৌদ্ধিক সম্পত্তির অধিকার, গোপনীয়তা সুরক্ষা, এবং সাশ্রয়ীকরণ এবং তথ্যের অ্যাক্সেস সম্পর্কিত বিষয়গুলিতে কাজ করছেন acting এখন করা

 পছন্দগুলির দীর্ঘস্থায়ী পরিণতি হবে এবং তাদের সামাজিক এবং অর্থনৈতিক প্রভাবগুলিতে মনোযোগ দিতে হবে। তথ্য প্রযুক্তির অগ্রগতির সর্বাধিক উল্লেখযোগ্য ফলাফলগুলির মধ্যে একটি সম্ভবত ইন্টারনেটের মাধ্যমে বৈদ্যুতিন বাণিজ্য, ব্যবসা পরিচালনার একটি নতুন উপায়।

 যদিও কয়েক বছর পুরানো, এটি অর্থনৈতিক ক্রিয়াকলাপ এবং সামাজিক পরিবেশকে আমূল পরিবর্তন করতে পারে। ইতিমধ্যে, এটি যোগাযোগ, অর্থ ও খুচরা বাণিজ্যের মতো বৃহত খাতকে প্রভাবিত করে এবং শিক্ষা এবং স্বাস্থ্য পরিষেবাগুলির মতো অঞ্চলে প্রসারিত হতে পারে। এটি ইলেক্ট্রনিকভাবে পরিচালিত একটি ব্যবসায়ের পুরো মান শৃঙ্খল বরাবর তথ্য এবং যোগাযোগ প্রযুক্তির বিজোড় প্রয়োগ প্রয়োগ করে।

 ব্যবসায়ের মডেল, বাণিজ্য, বাজার কাঠামো, কর্মক্ষেত্র, শ্রমবাজার,এবং শিক্ষা সামগ্রিকভাবে সমাজে তথ্য প্রযুক্তি এবং ইলেকট্রনিক বাণিজ্যের প্রভাব।

ব্যবসায়ের মডেল, বাণিজ্য এবং বাজারের কাঠামো।

ব্যবহার

একটি গুরুত্বপূর্ণ উপায় যেখানে তথ্য প্রযুক্তি কাজকে প্রভাবিত করছে তা হ’ল দূরত্বের গুরুত্ব হ্রাস করা। অনেক শিল্পে কাজের ভৌগলিক বিতরণ উল্লেখযোগ্যভাবে পরিবর্তন হচ্ছে। উদাহরণস্বরূপ, কিছু সফ্টওয়্যার সংস্থাগুলি প্রমাণ পেয়েছে যে তারা ভারত বা অন্য দেশগুলিতে যেখানে মজুরি অনেক কম সেখানে প্রকল্প প্রেরণ করে সফ্টওয়্যার ইঞ্জিনিয়ারদের শক্ত স্থানীয় বাজার কাটিয়ে উঠতে পারে।

 তদুপরি, এই জাতীয় ব্যবস্থাগুলি সময়ের পার্থক্যের সুবিধা নিতে পারে যাতে সমালোচনামূলক প্রকল্পগুলি প্রায় চব্বিশ ঘন্টা কাজ করা যায়। ফার্মগুলি তাদের উত্পাদন অন্য দেশগুলিতে আউটসোর্স করতে পারে এবং বিপণন, গবেষণা ও উন্নয়ন, এবং বিতরণ দলগুলিকে উত্পাদনকারী গ্রুপগুলির সাথে ঘনিষ্ঠ যোগাযোগে রাখতে টেলিযোগযোগের উপর নির্ভর করতে পারে।

   আর্টিকেল লিখে ইনকাম করুন।

 সুতরাং প্রযুক্তিটি দেশগুলির মধ্যে শ্রমের একটি সুদৃ division় বিভাগ সক্ষম করতে পারে, যা প্রতিটি জাতির বিভিন্ন দক্ষতার জন্য আপেক্ষিক চাহিদাকে প্রভাবিত করে। এই প্রযুক্তি বিভিন্ন ধরণের কাজ এবং কর্মসংস্থানকে একে অপরের থেকে ডেকে আনে সক্ষম করে। সংস্থাগুলি তাদের শ্রম, অর্থনীতি, শ্রম, মূলধন এবং অন্যান্য সংস্থার বাজারের অঞ্চলে বৃহত্তর প্রতিযোগিতা তৈরি করে তাদের অর্থনৈতিক ক্রিয়াকলাপ সনাক্ত করার বৃহত্তর স্বাধীনতা অর্জন করে।

 এটি নিয়ন্ত্রক সালিশের দ্বারও উন্মুক্ত করে: সংস্থাগুলি ক্রমবর্ধমান চয়ন করতে পারে কোন কর কর্তৃপক্ষ এবং অন্যান্য বিধি প্রযোজ্য।

কম্পিউটার এবং যোগাযোগ প্রযুক্তিগুলি আরও বাজারের মতো উত্পাদন ও বিতরণের ফর্মগুলি প্রচার করে। কম্পিউটিং এবং যোগাযোগ প্রযুক্তির একটি অবকাঠামো, ক্রেতাদের পছন্দসই প্রায় কোনও ধরণের দাম এবং পণ্য সম্পর্কিত তথ্যের জন্য কম খরচে 24 ঘন্টা অ্যাক্সেস সরবরাহ করে, কার্যকর বাজার পরিচালনার ক্ষেত্রে তথ্যগত বাধা হ্রাস করবে।

এই অবকাঠামোটি রিয়েল-টাইম লেনদেনকে প্রভাবিত করার জন্য এবং বিক্রয় কেরানি, স্টকব্রোকার এবং ট্র্যাভেল এজেন্টের মতো মধ্যস্থতাকারী করার উপায়ও সরবরাহ করতে পারে, যার কাজটি ক্রেতা এবং বিক্রেতাদের মধ্যে অপ্রয়োজনীয় তথ্য লিঙ্ক সরবরাহ করা।

মধ্যস্থতাকারীদের অপসারণ উত্পাদন ও বিতরণ মূল্য শৃঙ্খলে ব্যয় হ্রাস করবে। তথ্য প্রযুক্তিগুলি বর্ধিত মেল অর্ডার রিটেইলিংয়ের বিবর্তনকে সহজতর করেছে, যেখানে টেলিফোন বা কম্পিউটার নেটওয়ার্ক ব্যবহার করে পণ্যগুলি দ্রুত অর্ডার করা যেতে পারে এবং তারপরে তাদের পরিচালনা নিয়ন্ত্রণের জন্য কম্পিউটার এবং যোগাযোগ প্রযুক্তির উপর ব্যাপকভাবে নির্ভরশীল সংহত পরিবহন সংস্থাগুলির মাধ্যমে সরবরাহকারীরা তাদের প্রেরণ করেন।

সফটওয়্যার-এর মতো ননফিজিকাল পণ্যগুলি পুরো পরিবহন চ্যানেলটিকে বাদ দিয়ে বৈদ্যুতিনভাবে পাঠানো যেতে পারে। পেমেন্টগুলি নতুন উপায়ে করা যেতে পারে।

ফলাফল হ্রাস, গ্রাহকের কম দাম এবং উচ্চতর লাভের মার্জিন সহ বিতরণ চ্যানেল জুড়ে বিচ্ছিন্নতা।

কর্মক্ষেত্র এবং শ্রম বাজার।

কম্পিউটার এবং যোগাযোগ প্রযুক্তিগুলি স্বতন্ত্র মুখোমুখি, টেলিফোনিক এবং লিখিত মোডগুলির পরিপূরক উপায়ে ব্যক্তিদের একে অপরের সাথে যোগাযোগ করার অনুমতি দেয়। তারা অভিনেতাদের বিতরণ করা সম্প্রদায়ের সাথে জড়িত সহযোগিতামূলক কাজ সক্ষম করে যারা খুব কমই শারীরিকভাবে মিলিত হয়।

 এই প্রযুক্তিগুলি যোগাযোগ অবকাঠামোগুলি উভয় বৈশ্বিক এবং সর্বদা আপ ব্যবহার করে, এইভাবে 24 ঘন্টা ক্রিয়াকলাপ এবং অ্যাসিনক্রোনাসের পাশাপাশি ব্যক্তি, গোষ্ঠী এবং সংস্থাগুলির মধ্যে সিঙ্ক্রোনাস মিথস্ক্রিয়াকে সক্ষম করে। সংস্থাগুলিতে সামাজিক মিথস্ক্রিয়া কম্পিউটার এবং যোগাযোগ প্রযুক্তি ব্যবহারের দ্বারা প্রভাবিত হবে। তথ্য ভাগ করে নেওয়ার এবং ক্রিয়াকলাপের সমন্বয়ের মাধ্যমে বিভাগীয় লাইন জুড়ে পিয়ার টু পিয়ার সম্পর্ক বাড়ানো হবে।

 কম্পিউটারাইজড মনিটরিং সিস্টেম ব্যবহারের ফলে উত্থাপিত সামাজিক নিয়ন্ত্রণ সংক্রান্ত সমস্যার কারণে উর্ধ্বতন ও অধস্তনকারীদের মধ্যে মিথস্ক্রিয়া আরও উত্তেজনাপূর্ণ হয়ে উঠবে, অন্যদিকে, ই-মেইলের ব্যবহার বিভিন্ন স্ট্যাটাস স্তরগুলিতে যোগাযোগের প্রতিবন্ধকাগুলি হ্রাস করবে, ফলে আরও বাধা সৃষ্টি হবে সুপারভাইজার এবং অধস্তনদের মধ্যে যোগাযোগ।

কম্পিউটার এবং যোগাযোগ প্রযুক্তি দূরত্বের গুরুত্ব হ্রাস পাবে এটিও টেলিযোগাযোগের পক্ষে, এবং এইভাবে নাগরিকদের বাসস্থান নিদর্শনগুলির জন্য প্রভাব ফেলে। শ্রমিকরা যেমন খুঁজে পেয়েছেন যে তারা কেন্দ্রিয় কর্মক্ষেত্রের পরিবর্তে ঘরে বসে তাদের বেশিরভাগ কাজ করতে পারে, জলবায়ু এবং শারীরিকভাবে আকর্ষণীয় অঞ্চলে বাড়ির চাহিদা বাড়বে।

 উপশহর থেকে আরও প্রত্যন্ত অঞ্চলে কর্মসংস্থানের এই ধরনের পরিবর্তনের পরিণতি গভীর হবে। সম্পত্তির মানগুলি অনুকূল গন্তব্যগুলিতে বৃদ্ধি পাবে এবং শহরতলিতে পড়বে। গ্রামীণ, historicalতিহাসিক বা আকর্ষণীয় দিক এবং নতুন আকর্ষণীয় অঞ্চলে পরিবেশের পরিবেশ হুমকির মুখে পড়বে।

 যেহেতু বেশিরভাগ টেলিকমিউটারগুলি উন্নত শিক্ষিত এবং উচ্চ বেতনের মধ্যে অন্তর্ভুক্ত হবে, তাই উচ্চ আয়ের এবং গুরমেট রেস্তোঁরা এবং পোশাকের বুটিকের মতো উচ্চ-মর্যাদার পরিষেবাগুলির জন্য এই অঞ্চলে চাহিদা বাড়বে।

 আর পড়ুন- সি,পি,এ (CPA)মার্কেটিং কি.? কিভাবে শুরু করবেন A-Z {2021}

 এছাড়াও স্থানীয় জনগণের জন্য চাকরির সুযোগ তৈরি এবং প্রসারিত সকল ধরণের পরিষেবাগুলির সম্প্রসারণ হবে।

শিক্ষা

প্রযুক্তিগত অগ্রগতি

তথ্য প্রযুক্তির অগ্রগতি traditionalতিহ্যগত শ্রেণিকক্ষের নির্দেশনা বাদ দেওয়ার চেয়ে পরিপূরক দ্বারা পাঠদানের নৈপুণ্যকে প্রভাবিত করবে। প্রকৃতপক্ষে কার্যকর প্রশিক্ষক ভূমিকাগুলির মিশ্রণে কাজ করে।

 একটি ভূমিকায় প্রশিক্ষক হ’ল শিক্ষার্থীদের পরিষেবা সরবরাহকারী, যিনি এর গ্রাহক হিসাবে বিবেচিত হতে পারেন। তবে কার্যকর প্রশিক্ষক শিক্ষার্থীদের তত্ত্বাবধায়ক হিসাবে পাশাপাশি আরও একটি ভূমিকা দখল করে এবং শিক্ষার্থীদের অনুপ্রেরণা, উত্সাহ, মূল্যায়ন এবং বিকাশে ভূমিকা রাখে।

 যে কোনও বিষয়ের জন্য, স্ব-গতিযুক্ত ওয়ার্কবুক বা কম্পিউটার-সহিত নির্দেশিকা থেকে শিখতে প্রয়োজনীয় পটভূমি, অনুপ্রেরণা এবং স্ব-শৃঙ্খলাযুক্ত শিক্ষার্থীদের সর্বদা অল্প কিছু শতাংশ থাকবে। তবে বেশিরভাগ শিক্ষার্থীর ক্ষেত্রে, ইতিবাচক শিক্ষাগত ফলাফলের সুবিধার্থে একটি কম্পিউটার সহায়তায় থাকা সহযোগীর তুলনায় একজন জীবন্ত প্রশিক্ষকের উপস্থিতি আরও বেশি কার্যকর হতে থাকবে।

 নতুন তথ্য প্রযুক্তির সর্বাধিক সম্ভাবনা শ্রেণিকক্ষের বাইরে কাটানো সময়ের উত্পাদনশীলতা উন্নত করে। ইন্টারনেটে উপলব্ধ সমস্যা সেট এবং নির্ধারিত পাঠ্য উপকরণগুলির সমাধান করার জন্য প্রচুর সুবিধা পাওয়া যায়। ই-মেইল শিক্ষার্থী এবং অনুষদ এবং গ্রুপ প্রকল্পে নিযুক্ত হতে পারে এমন শিক্ষার্থীদের মধ্যে যোগাযোগকে ব্যাপকভাবে সহজ করে তোলে।

 তথ্য প্রযুক্তির অগ্রগতি traditionalতিহ্যগত শ্রেণিকক্ষের নির্দেশনা বাদ দেওয়ার চেয়ে পরিপূরক দ্বারা পাঠদানের নৈপুণ্যকে প্রভাবিত করবে। প্রকৃতপক্ষে কার্যকর প্রশিক্ষক ভূমিকাগুলির মিশ্রণে কাজ করে। একটি ভূমিকায় প্রশিক্ষক হ’ল শিক্ষার্থীদের পরিষেবা সরবরাহকারী, যিনি এর গ্রাহক হিসাবে বিবেচিত হতে পারেন। তবে কার্যকর প্রশিক্ষক শিক্ষার্থীদের তত্ত্বাবধায়ক হিসাবে পাশাপাশি আরও একটি ভূমিকা দখল করে এবং শিক্ষার্থীদের অনুপ্রেরণা, উত্সাহ, মূল্যায়ন এবং বিকাশে ভূমিকা রাখে।

 যে কোনও বিষয়ের জন্য, স্ব-গতিযুক্ত ওয়ার্কবুক বা কম্পিউটার-সহিত নির্দেশিকা থেকে শিখতে প্রয়োজনীয় পটভূমি, অনুপ্রেরণা এবং স্ব-শৃঙ্খলাযুক্ত শিক্ষার্থীদের সর্বদা অল্প কিছু শতাংশ থাকবে। তবে বেশিরভাগ শিক্ষার্থীর ক্ষেত্রে, ইতিবাচক শিক্ষাগত ফলাফলের সুবিধার্থে একটি কম্পিউটার সহায়তায় থাকা সহযোগীর তুলনায় একজন জীবন্ত প্রশিক্ষকের উপস্থিতি আরও বেশি কার্যকর হতে থাকবে।

 নতুন তথ্য প্রযুক্তির সর্বাধিক সম্ভাবনা শ্রেণিকক্ষের বাইরে কাটানো সময়ের উত্পাদনশীলতা উন্নত করে। ইন্টারনেটে উপলব্ধ সমস্যা সেট এবং নির্ধারিত পাঠ্য উপকরণগুলির সমাধান করার জন্য প্রচুর সুবিধা পাওয়া যায়। ই-মেইল শিক্ষার্থী এবং অনুষদ এবং গ্রুপ প্রকল্পে নিযুক্ত হতে পারে এমন শিক্ষার্থীদের মধ্যে

 যোগাযোগকে ব্যাপকভাবে সহজ করে তোলে।

ধন্যবাদ।

Leave a Comment

%d bloggers like this: