কীভাবে চিনবেন আসল ও নকল শাওমি ফোনঃ
মোবাইল রিভিউ & টিপস

কীভাবে চিনবেন আসল ও নকল শাওমি ফোন।

বর্তমান সময়ের অন্যতম জনপ্রিয় স্মার্টফোন কোম্পানি হিসেবে আত্মপ্রকাশ করেছে শাওমি (Xiaomi)। তুলনামূলক নিম্নদামে অধিক সুযোগসুবিধাসম্পন্ন স্মার্টফোন বাজারে ছাড়ছে শাওমি। স্মার্টফোনের বাজারেই শাওমি নিয়ে এসেছে আকস্মিক পরিবর্তন।

 তুমুল জনপ্রিয়তার পাশাপাশি এই কোম্পানিটির হ্যান্ডসেটগুলোর প্রচুর ক্লোন বা নকল স্মার্টফোন বাজারে পাওয়া যাচ্ছে হরদম। সেকারণে নতুন কিংবা সেকন্ডকহ্যান্ড শাওমি হ্যান্ডসেট কেনার সময় অবশ্যই বুঝেশুনে কেনা উচিত।

 জেনে নেয়া যাক, আসল ও নকল শাওমি ফোন চেনার কতোগুলো উপায়। কীভাবে চিনবেন আসল ও নকল শাওমি ফোনঃ-

*MI Verification App*

ক্লোন শাওমি ফোনগুলোর ব্যাপারে যথেষ্ট সচেতন শাওমি। এমআই ভেরিফিকেশন অ্যাপ (MI Verification App) নামে একটি অফিশিয়াল অ্যাপ রয়েছে শাওমির , যেটা কিছু অটোমেটিক টেষ্টের মাধ্যমে আসল ও নকল শাওমি ফোন ডিটেক্ট করতে সক্ষম। MI ভেরিফিকেশন অ্যাপ এর মাধ্যমে আসল ও নকল শাওমি ফোন ডিটেক্ট করতে –

অ্যাপটি ডাউনলোড করুন।

অ্যাপটি ওপেন করে ‘Turn On Performance Mode’ অপশনটি চালু করুন। Scan & Verify অপশন সিলেক্ট করুন। অন্য আরেকটি ফোন বা কম্পিউটার ব্যবহার করে এই লিংকে প্রবেশ করে প্রদত্ত QR কোডটি স্ক্যান করুন। এবার অ্যাপটি আপনার ফোন আসল নাকি নকল তা জানার জন্য কিছু টেস্ট করবে এবং আপনাকে ফলাফল জানিয়ে দেবে। *serial number* শাওমি ফোন ভেরিফাই করার আরেকটি মাধ্যম হলো ‘সিরিয়াল নাম্বার’।

শাওমি ফোনের বক্সের পেছনে একটি প্রোডাক্ট লেবেল থাকে। তবে আপনি যদি সেকন্ডহ্যান্ড ফোন ক্রয় করে থাকেন, তবে এই লেবেলটি নাও থাকতে পারে। যদি আপনার ফোনের বক্সের পেছনে অথেনটিকেশন লেবেলটি থাকে, তবে সেখানে একটি কোড পাবেন। কোডটি এই http://www.mi.com/verify/

লিংকে গিয়ে প্রবেশ করালেই জেনে যাবেন আপনার ফোনটি আসল কিনা।

*MUI Rom Version*

বেশিরভাগ নকল শাওমি ফোনে কাস্টম এন্ড্রয়েড স্ক্রিন ইন্সটল করা থাকে। ফোনের Settings অ্যাপ এ গিয়ে About Phone অপশনে প্রবেশ করুন। এই অপশনে আপনার ফোনের MUI ভার্সন দেয়া থাকবে। গুগল থেকে জেনে নিতে পারেন আপনার ফোন MUI এর কোন ভার্সনে থাকা উচিত এবং সেটি মিলিয়ে নিয়ে নিশ্চিত হতে পারেন যে আপনার ফোনটি আসল নাকি নকল।

*benchmark test*

AnTuTu benchmarking অ্যাপটি ইন্সটল করে আপনার ফোনের বেঞ্চমার্ক টেস্ট করুন। আপনার প্রাপ্ত স্কোর লিপিবদ্ধ করুন। গুগল করে অন্যদের প্রাপ্ত বেঞ্চমার্ক স্কোর বের করুন। এবার আপনার বেঞ্চমার্ক টেস্টের স্কোরের সাথে অন্যদের স্কোর মিলিয়ে দেখুন। যদি স্কোরে বেশি বড় পার্থক্য দেখতে পান তবে বুঝবেন আপনার ফোনটি নকল। * In-box accessories* নতুন শাওমি ফোন কেনার সময় বক্সের সাথে যেসব এক্সেসরিজ দেয়া হয়, সেগুলো সব পাচ্ছেন কিনা সেটা অবশ্যই চেক করুন।

ইন্টারনেটের মালিক কে.?????

 এছাড়াও এটিও যাচাই করুন যে আপনার কেনা ফোনের বক্সটি শাওমির অথেনটিক বক্স কিনা।

*price*

ফোন কেনার সময় যেসব বিষয় খতিয়ে দেখা উচিত, তার মধ্যে অন্যতম হলো ফোনের দাম। নতুন হোক বা সেকেন্ডহ্যান্ড, ফোন কেনার আগে অবশ্যই ফোনটির সঠিক দাম জেনে নেয়া উচিত। সেলিং-ক্যাম্পেইন এর কারণে হয়তো কোথাও অল্পকিছু অর্থছাড়ে ফোন বিক্রয় করতে পারে। তবে অধিক মূল্যছাড় সন্দেহের একটি দারুন কারণ হতে পারে।

*antutu Officer App*

AnTuTu Officer অ্যাপ টি ইন্সটল করুন। এটা MI অথেনটিকেশন অ্যাপ এর মতই কাজ করে। অ্যাপটি scanning এর মাধ্যমে ফোনের মডেল অনুযায়ী যে অরিজিনাল হার্ডওয়্যার থাকার কথা, সেই হার্ডওয়্যার আছে কিনা সেটা যাচাই করে। শাওমি ফোন সম্পর্কে নিশ্চিত হওয়ার জন্য যেকোন একটি পদ্ধতি ব্যবহার করলেই হবে।

পোষ্টটি ভালো লাগলে বা আরো কিছু জানার থাকলে কমেন্ট বলতে পারেন। অথবা আমাদের জন্য কন পরামর্শ থাকলে কমেন্ট জানাতে ভুলবেন না।
আমাদের মেইল করুন এই ঠিকানায় Admin@tech24update.com
আপনার বন্ধু দের সঙ্গে পোষ্টি শেয়ার করতে ভুলবেন না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *