আপনার মুছতে হবে এমন বিপজ্জনক Android অ্যাপ্লিকেশন
মোবাইল রিভিউ & টিপস

আপনার মুছতে হবে এমন বিপজ্জনক Android অ্যাপ্লিকেশন।

সম্প্রতিকালে নিরাপত্তা প্রতিষ্ঠান ‘সফোস’ কতোগুলো অ্যাপের একটি তালিকা প্রকাশ করেছে। অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের ফোন ডিভাইস ব্যবহারকারীদের এই অ্যাপগুলো ব্যবহারে সাবধান থাকতে বলা হয়েছে।

 সফোসের তথ্যানুযায়ী, তাদের তালিকাভুক্ত অ্যাপগুলো গোপনে ব্যবহারকারীদের ব্যক্তিগত ও গোপনীয় তথ্য সংগ্রহ করে। অ্যাপসকে মোবাইল ডিভাইসের প্রাণ বলা হলেও অত্যাবশ্যকীয় অ্যাপ অনেক সময় আপনার মোবাইল ডিভাইসের গুরুত্বপূর্ণ তথ্য ফাঁসের কারণ হয়ে দাঁড়াতে পারে।

 সফোসের তালিকাভুক্ত অ্যাপসমূহঃ

 ★কমপ্রেস ভিডিও★

 কমপ্রেস ভিডিও হচ্ছে ভিডিও কাট করা, ভিডিও ফরম্যাট নিজের মতো করে বানিয়ে নেয়ার অ্যান্ড্রয়েড অ্যাপ। এছাড়াও অ্যাপটির মাধ্যমে অডিও extract করার সুবিধা রয়েছে। বহুলজনপ্রিয় এ অ্যাপটিকে তথ্য নিরাপত্তার জন্য ঝুঁঁকিপূর্ণ অ্যাপসের তালিকায় অন্তর্ভুক্ত করেছে সফোস।

নিরাপত্তা প্রতিষ্ঠানটির দাবি এই অ্যাপের মাধ্যমে অসংখ্য অ্যান্ড্রয়েড ডিভাইস ব্যবহারকারীর গোপন তথ্য হাতিয়ে নেয়া হচ্ছে।

★ডায়নামিক ওয়ালপেপার★

মোবাইল ডিভাইসে ডায়নামিক ওয়ালপেপার বা চলমান দৃশ্যের ওয়ালপেপার ব্যবহারকারীর সংখ্যা বেশ বড়। অনেক সময় অ্যান্ড্রয়েড ফোনে built-in ডায়নামিক ওয়ালপেপার দেয়া থাকে। তবে বেশির ভাগ ক্ষেত্রে থার্ড পার্টি অ্যাপের মাধ্যমে এ ধরনের ওয়ালপেপার সরবরাহ করা হয়। ডায়নামিক ওয়ালপেপার অ্যাপটিকে অ্যান্ড্রয়েড ফোনের জন্য ঝুঁঁকিপূর্ণ অ্যাপের তালিকায় অন্তর্ভুক্ত করেছে সফোস।

মোবাইল ফোনের স্পিড বাড়ানোর সহজ ও কার্যকরী উপায়।

★গেমট্রিস ওয়ালপেপার★

সাইবার নিরাপত্তা প্রতিষ্ঠান সফোস google play store এর ঝুকিপূর্ণ অ্যার তালিকায় রেখেছে গেমট্রিস ওয়ালপেপার অ্যাপটিকে। এর মাধ্যমে বিভিন্ন ফিজাইনের চমকপ্রদ গেমের থিমযুক্ত ওয়ালপেপার সেট করা যায় অ্যান্ড্রয়েড মোবাইল ফোনে। গেমট্রিস ওয়ালপেপার অ্যাপের ফ্রী এবং পেইড, উভয় সংস্করণই রয়েছে।

গুগল প্লে-স্টোর থেকে অ্যাপটির ফ্রী সংস্করণ ডাউনলোডের ক্ষেত্রে ব্যবহারকারীদের সতর্ক থাকতে বলা হয়েছে।

 ★মোজিফন্ট★

টেক্সট লেখার সময় বিভিন্ন অ্যাপের সাহায্যে রঙিন ও বিভিন্ন ডিজাইনের ইমোজি ব্যবহার করা যায়। এমনই একটি জনপ্রিয় সাহায্যকারী অ্যাপ মোজিফন্ট। এর মাধ্যমে লেখার মধ্যে অসংখ্য ধরন ও রঙের ইমোজি ব্যবহার করা যায়। সফোস অ্যান্ড্রয়েড ফোন ব্যবহারকারীদের জন্য এই অ্যাপটিকেও ঝুঁকিপূর্ণ তালিকাভুক্ত করেছে।

★মন্টেজ★

স্পেশাল ইফেক্ট ব্যবহার করে ভিডিও করা ও এডিট করার অ্যাপ হলো মন্টেজ। অ্যাপটির মাধ্যমে অনেকটা সিনেমার কায়দায় ভিডিও তৈরি করা যায়। সফোসের তথ্যানুযায়ী, এ অ্যাপের মাধ্যমে অ্যান্ড্রয়েড ফোন ব্যবহারকারীদের তথ্য পাচার হচ্ছে।

★মাই রেপ্লিকা ২★

গুগল প্লে-স্টোরের আরেকটি জনপ্রিয় একটি অ্যাপ হলো, মাই রেপ্লিকা ২। এই অ্যাপের মাধ্যমে নিজের চেহারা পালটে পছন্দের কোনো সেলিব্রিটির লুক নেয়া অনেকাংশে সম্ভব হয়। সফোস এ অ্যাপটিকেও তাদের ঝুঁঁকিপূর্ণ তালিকায় অন্তর্ভুক্ত করেছে।

★ওল্ড মি-সিমিউলেট ওল্ড ফেস★

 নিজের চেহারায় বার্ধক্য বয়সের ছাপ আনবার অ্যাপ হলো ‘ওল্ড মি-সিমিউলেট ওল্ড ফেস অ্যাপ’। অর্থাৎ এই অ্যাপটির মাধ্যমে বার্ধক্যকালে আপনার চেহারা কেমন হবে তার একটি ছবি তৈরি করা যায়। সফোসের দাবি, বিশ্বজুড়ে অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের মধ্যে জনপ্রিয় এ অ্যাপ গোপনে তথ্য সংগ্রহের মাধ্যম হিসেবে ব্যবহৃত হচ্ছে।

★ফটো কনভার্টার★

ফাইল বিভিন্ন ফরম্যাটে কনভার্ট ও ফটোকে জেপিইজি সহ অন্যান্য ফরম্যাটে কনভার্ট করার জন্য সবচাইতে জনপ্রিয় অ্যাপ হলো ফটো কনভার্টার । গুগল প্লে-স্টোরের আরো কিছু অ্যাপের পাশাপাশি ফটো কনভার্টার অ্যাপটিকেও গোপনে ব্যবহারকারীর তথ্য সংগ্রহের অভিযোগ দায়ের করেছে নিরাপত্তা প্রতিষ্ঠান সফোস।

মাত্র ৩৩ পয়সা মিনিট কথা বলুন, যে কন নম্বরে। নিজের নম্বর গোপন রেখে।

 ★প্রাঙ্ক কল অ্যাপ★

 এই অ্যাপ ব্যবহার করে ভয়েস চেঞ্জ করে যে কাউকে বোকা বানানো যায়। এই অ্যাপটিও গোপনে ব্যবহারকারীর তথ্য সংগ্রহ করছে বলে দাবি করেছে সফোস। 

 ★ফটো ব্যাকআপ★ 

 ডিলিট করা ছবি পুনরুদ্ধার করার জন্য অনেক জনপ্রিয় একটি অ্যাপ হলো ‘ফটো ব্যাকআপ অ্যাপ’। সাইবার নিরাপত্তা প্রতিষ্ঠান সফোসের দাবি অনুযায়ী, অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের মধ্যে জনপ্রিয় এ অ্যাপ অবৈধভাবে বিপুলসংখ্যক ব্যবহারকারীর ছবি এবং গোপন তথ্য সংগ্রহ করে আসছে।

অ্যান্ড্রয়েড ফোনের জন্য অনিরাপদ এই অ্যাপসমূহ ব্যবহার করা থেকে বিরত থাকুন।

এতোটা সময় ব্যয় করে পোষ্টটি পড়ার জন্য ধন্যবাদ।  পোষ্টটি ভালো লাগলে বা আরো কিছু জানার থাকলে কমেন্ট বলতে পারেন। অথবা আমাদের জন্য কন পরামর্শ থাকলে কমেন্ট জানাতে ভুলবেন না। আমাদের মেইল করুন এই ঠিকানায় Admin@tech24update.com আপনার বন্ধু দের সঙ্গে পোষ্টি শেয়ার করতে ভুলবেন না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *